Fiverr,-Freelancer,-Upwork- By Success Life IT
শেয়ার করুন !!

ফ্রিল্যান্সিং (Freelancing) শব্দটি বর্তমানে একটি Buzz word এর মত। কারন ফ্রিল্যান্সিং শব্দটির সাথে ‘ঘরে বসে আয় করা’ নিজের ইচ্ছামতো আয় করা, কনসেপ্টটি সম্পর্কিত। আর নিজের যোগ্যতা, নিজের স্বাধীনতা, দিয়ে আয় করা যায় তাই অনেকেই চায় ফ্রিল্যান্সিং শুরু করতে। ফ্রিল্যান্সিং মানে বলা যায় স্বাধীনতা। কাজ করার স্বাধীনতা এবং কাজ বেছে নেয়ার স্বাধীনতা।

✅ ফ্রিল্যান্সিং এর এত জনপ্রিয়তা কিভাবে ?

  • নিজের পছন্দমতো কাজ বেছে নেয়া যায়।
  • যেখানে ইচ্ছা সেখান থেকেই কাজ করা যায়।
  • ধরাবাধা, টাইম মতো অফিস করতে হয় না।
  • নিজের সুবিধা মত, ইচ্ছামতো কাজ ডেলিভারী দেয়ার সময় বেছে নেয়া যায়।
  • কার কাজ করবেন, কার কাজ করবেন না, সেটাও আপনার উপর নির্ভর করে।
  • নিজের যোগ্যতা অনুযায়ী, স্কিল অনুযায়ী কাজ বেছে নেয়া যায়।

 

✅ উদাহরনঃ

ধরুন আপনার একটি প্রতিষ্ঠান আছে। যেখানে একটি ওয়েবসাইট তৈরী করতে হবে এবং আপনি ভাবলেন
এটি ৬ মাস এর একটি প্রজেক্ট। এর জন্য আপনি একজন ওয়েব ডেভেলপার কে চাকুরীতে না নিয়ে একজন
ফ্রিল্যান্সারকে নিযুক্ত করলেন। কারন চাকুরী দিতে হলে স্যালারী দিতে হবে, রিসোর্সেস দিতে হবে।
যোগ্য লোক পাবেন কিনা সেটাও একটি বিষয়।

তো এখানে অনলাইনের মাধ্যমে একজন ওয়েব ডেভেলপার কে হায়ার করে আপনার প্রতিষ্ঠান এর জন্য ওয়েবসাইট বানিয়ে নিতে পারেন। আর যিনি ওয়েবসাইট টি বানিয়ে দিচ্ছেন উনি হলেন ফ্রিল্যান্সার।

✅ তো চলুন দেখে নেয়া যাক বর্তমান সময়ের সেরা ৩টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট:

👉 Upwork

👉 Freelancer

👉 Fiverr

 

✅ Upwork – আপওয়ার্কঃ

Upwork Freelancing By Success Life IT

Upwork হল Godesk.com এবং Elance.com এর মিলিত একটি ওয়েবসাইট। এই দুইটি ওয়েবসাইট এমনিতেই জনপ্রিয় ছিল এবং ২০১৫ থেকে তাদের মিলিত রূপ আপওয়ার্ক(Upwork) ফ্রিল্যান্সিং যেকোন ওয়েবসাইট এর মধ্যে সেরা। এখানে অ্যাকাইন্ট খোলা খুবই কঠিন এবং সময়সাপেক্ষ। বাংলাদেশেীদের জন্য অ্যাকাউন্ট খোলা বিষয়টি খুবই জটিল বিষয় এবং কমন কাজগুলোর জন্য অ্যাকাউন্ট খোলা যায় না বা Upwork অ্যাকাউন্ট Approve করে না। আয় এর দিক দিয়ে Upwork বেশ ভালো এবং এখানে বড় বড় প্রজেক্ট এর কাজগুলো পাওয়া যায়। কাজ পেতে হলে কাজ এর জন্য বিড (Bid) করতে হয়।

✅ Freelancer – ফ্রিল্যান্সারঃ

Freelancer By Success Life IT

ফ্রিল্যান্সিং যেকোন ওয়েবসাইট এর মধ্যে এটি সবচাইতে পুরোনো। এখানে অ্যাকাউন্ট খোলা সহজ এবং স্ক্যামিং(scaming বা প্রতারণা) এর সুযোগও বেশী। মানে অনেকেই এখানে কাজ দেয়ার নাম করে টাকা দাবী করে থাকেন এবং অন্যদের প্রতারিত করেন। Freelancer ওয়েবসাইটটির একটি বিশেষ সুবিধা হল এখানে আপনি চাইলেই বিভিন্ন কন্টেষ্টে অংশগ্রহন করতে পারেন এবং যোগ্যতা অনুযায়ী আয় করতে পারেন। অধিকাংশ সময়ে লোগো ডিজাইন এর কন্টেষ্ট এখানে পাওয়া যায়।

✅ Fiverr – ফাইভার আরঃ

Fiverr Freelancing By Success Life IT

ছোট ছোট কাজগুলো করার জন্য এটি বিশ্বের সবচাইতে সেরা ওয়েবসাইট। ৫ ডলার থেকে শুরু করে হাজার ডলার এর কাজ এখানে পাওয়া যায়। আপনি কাজ করার জন্য গিগ (Gig-প্রেজেন্টেশন) তৈরী করবেন এবং বায়ার আপনার গিগ দেখে আপনাকে কাজ দিবেন। বর্তমান সময়ে FIverr ভিষন জনপ্রিয় একটি ওয়েবসাইট। নতুনদের জন্য সেরা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস।

“সাকসেস লাইফ আইটি”র অনেক স্টুডেন্টস আছে, যারা ফাইভার Fiverr মার্কেটপ্লেস থেকে হাজার ডলার আয় করতেছে। এখন আসেন কিভাবে এতো ডলার ইনকাম করছে, Success Life IT সাকসেস লাইফ আইটিতে এমন ভাবে স্টুডেন্টসদের তৈরি করা হয়, শুধু মাত্র প্রোফেসনাল একটা স্কিলের উপর। আর সেইটা হচ্ছে WordPress Development – ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট। একটা ওয়েবসাইট শুরু থেকে মানে Domain এবং Hosting এর মাধ্যমে কানেক্ট করার পর শেষ পর্যন্ত রেডি করে দিয়ে থাকে। এবং ওয়েবসাইট টি SEO – Search Engine Optimize গুগোল ইনডেক্স সবকিছুই করে দিয়ে থাকে। এই জন্য বাজেট ও বেশি আয় ও বেশি করে। সর্বনিম্ন ৩০০ ডলার থেকে শুরু করে ১০০০ ডলার ১২০০ ডলার সুধুমাত্র একটি ওয়েবসাইট এর জন্য বাজেট নিয়ে থাকে।

 

✅ এগুলো ছাড়াও আরও অনেক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস আছে। যেমনঃ Guru, PeoplePerHour, Truelancer ইত্যাদি।


শেয়ার করুন !!
H.R. Tazu

By H.R. Tazu

Founder & CEO

2 thoughts on “বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং এর জন্য সেরা ৩ টি মার্কেটপ্লেস !!”
  1. I all the time used to read piece of writing in news
    papers but now as I am a user of net thus from now I am using net for articles or
    reviews, thanks to web.

Leave a Reply

Your email address will not be published.

Bengali Bengali English English
error: Content is ©Copyright protected !!